| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন বেফাকের কাউন্সিলের স্থান নির্ধারণ ও বাস্তবায়ন কমিটি গঠন


বেফাকের কাউন্সিলের স্থান নির্ধারণ ও বাস্তবায়ন কমিটি গঠন


রহমত নিউজ ডেস্ক     26 September, 2023     08:52 PM    


সর্ববৃহৎ কওমী মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের আসন্ন একাদশ জাতীয় কাউন্সিলের স্থান নির্ধারণ ও বেফাকের একাদশ জাতীয় কাউন্সিলের বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে। আগামী (৭ অক্টোবর) শনিবার রাজধানীর ‘জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় এ কাউন্সিল অনুষ্ঠিত হবে। কাউন্সিলে সারাদেশের বেফাকভুক্ত মাদরাসার সদস্যদের মতামতের ভিত্তিতে বেফাকের সভাপতি ও মহাসচিব মনোনীত হবে।

জানা যায়, আজ (২৬ অক্টোবর) মঙ্গলবার রাজধানীর ভাঙ্গাপ্রেসস্থ বেফাকের কার্য়ালয়ে খাস কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে, শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে ১০ টায় রাজধানীর ভাঙ্গাপ্রেসস্থ বেফাকের কার্যালয়ে মজলিসে শুরায় বেফাকের একাদশ জাতীয় কাউন্সিলের তারিখ ঘোষণা করা হয়। এছাড়া বৈঠকে গঠনতন্ত্র সংশোধনের অনুমোদন, দুস্তুরুল মাদারাসি (মাদরাসা পরিচালনা নীতিমালা) অভ্যন্তরীণ অডিটসহ  বিষয়ের অনুমোদন হয়।

বেফাকের একাদশ জাতীয় কাউন্সিলের বাস্তবায়ন কমিটিরর আহবায়ক করা হয়েছে বেফাকের কো-চেয়ারম্যান মাওলানা শায়খ সাজিদুর রহমান। সদস্য করা হয়েছে বোর্ডের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, মাওলানা আব্দুল হামিদ মধুপুরী, মাওলানা জাফর আহমাদ, মুফতী মনসূরুল হক, হাফিজ মাওলানা মুসলেহ উদ্দীন আহমদ গহরপুরী, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুনীরুজ্জামান, মাওলানা নেয়ামতুল্লাহ আল ফরিদী প্রমুখ।

প্রসঙ্গত, বেফাকের গঠনতন্ত্র অনুযায়ী ৫ বছর পর পর কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে কিছুটা দেরিতে অনুষ্ঠিত হয়েছিল দশম কাউন্সিল। ২০১৮ সালের ১২ ফেব্রুয়ারি জামিয়া আরবিয়া ইমদাদুল ঊলূম ফরিদাবাদে অনুষ্ঠিত হয়েছিল সে কাউন্সিল; যেখানে আল্লামা শাহ আহমদ শফি রাহমাতুল্লাহি আলাইহিকে সভাপতি ও ফরিদাবাদ জামিয়ার মুহতামিম মাওলানা আব্দুল কুদ্দুসকে মহাসচিব নির্বাচিত করা হয়। পরবর্তীতে আল্লামা শাহ আহমদ শফি রাহমাতুল্লাহি আলাইহির ইন্তেকাল ও মাওলানা আবদুল কুদ্দুসের পদত্যাগের কারণে ২০২০ সালের ৩ অক্টোবর আমেলা বৈঠকে ভারপ্রাপ্ত সভাপতি নির্বাচিত হোন মাওলানা মাহমুদুল হাসান এবং ভারপ্রাপ্ত মহাসচিব নির্বাচিত হন মাওলানা মাহফুজুল হক। পরবর্তীতে মাওলানা সাজিদুর রহমানকে বেফাকের সিনিয়র সহ-সভাপতি করা হয়।